ইন্টারনেটের এই বিশাল সমুদ্র থেকে কুড়িয়ে নেওয়ার মত মুক্তা বা রত্ন কি কি হতে পারে?

Internet is like a sea


ইন্টারনেটের এই বিশাল সমুদ্র থেকে কুড়িয়ে নেওয়ার মত মুক্তা বা রত্ন তো অনেক আছে, তবে তা করতে গিয়ে আমরা দেখতে সুন্দর অথচ নকল পাথর কুড়িয়ে নিচ্ছি না তো? প্রশ্ন থেকেই যায়। 

আচ্ছা এই রত্ন কিভাবে চিনবেন? আসুন দেখি কোনগুলো আমাদের জীবন কে উন্নত মানের দিশা দেখাচ্ছে:-

তথ্যের বৃহত পরিমাণ: বিশ্বজুড়ে তথ্য সংগ্রহের জন্য ইন্টারনেট ব্যবহার করা হয়। এই তথ্যটি শিক্ষা, চিকিত্সা, সাহিত্য, সফ্টওয়্যার, কম্পিউটার, ব্যবসা, বিনোদন, বন্ধুত্ব, পর্যটন এবং অবসর সম্পর্কিত হতে পারে। গুগল, ইয়াহু, বিং ইত্যাদির মতো বিভিন্ন সার্চ ইঞ্জিনের হোম পেজে গিয়ে লোকেরা তথ্য অনুসন্ধান করতে পারে।

নিউজ ও জার্নাল: বিশ্বের সমস্ত পত্রিকা, ম্যাগাজিন এবং জার্নাল ইন্টারনেটে উপলব্ধ। ব্রডব্যান্ড এবং উন্নত মোবাইল টেলিযোগাযোগ প্রযুক্তি যেমন 3 জি (তৃতীয় প্রজন্ম) এবং 4 জি (চতুর্থ প্রজন্ম) প্রবর্তনের সাথে সাথে ইন্টারনেট সেবার গতি প্রভূত বৃদ্ধি পেয়েছে। কোনও ব্যক্তি কয়েক সেকেন্ডের ব্যবধানে বিশ্ব সম্পর্কে সর্বশেষতম সংবাদ পেতে পারেন।

বৈদ্যুতিন মোডে যোগাযোগের: ইন্টারনেট সকলকে যোগাযোগের সবচেয়ে দ্রুতগতির পন্থা প্রদান করেছে। আমরা বিশ্বের সব কোণে ই-মেইল তৎক্ষণাৎ পাঠাতে পারি‌

সামাজিক নেটওয়ার্কিং: সামাজিক যোগাযোগের সাইটগুলিতে লোকেরা পুরানো বন্ধুদের সাথে সংযুক্ত হতে পারে। তারা অনলাইনে থাকাকালীন তাদের সাথে চ্যাটও করতে পারে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি আমাদের অন্যদের সাথে ছবি ভাগ করার অনুমতি দেয়। আমরা যখন ছুটিতে থাকি তখন আমরা আমাদের প্রিয়জনের সাথে ছবিগুলি ভাগ করতে পারি। এমনকি ফেসবুকের মতো এই সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলিতে লোকেরা ব্যবসায়িক পন্থাও নিয়ে এসেছে।

অনলাইন ব্যাংকিং : ব্যাংকিং লেনদেনের ক্ষেত্রেও ইন্টারনেটের ব্যবহার দেখা যায়। অনেকগুলি ব্যাংক যেমন এইচএসবিসি, এসবিআই, এক্সিস ব্যাংক, এইচডিএফসি ব্যাংক ইত্যাদি গ্রাহকদের জন্য অনলাইন ব্যাংকিংয়ের সুবিধা দেয়। নেট-ব্যাংকিং সুবিধা ব্যবহার করে তারা এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা স্থানান্তর করতে পারে।

ই-বাণিজ্য: ব্যবসায়িক ক্রিয়াকলাপ পরিচালনার জন্য ইন্টারনেটও ব্যবহৃত হয় । ফ্লিপকার্ট ভারতের বৃহত্তম ই-বাণিজ্য সংস্থা। প্রতিদ্বন্দ্বী, অ্যামাজন, ফ্লিপকার্টকে কঠোর প্রতিযোগিতা দিচ্ছে।

মোবাইল বাণিজ্য: মোবাইল বাণিজ্য (এম-কমার্স) মোবাইল ইন্টারনেটের মাধ্যমে সংঘটিত বাণিজ্যিক লেনদেনকে বোঝায়। মোবাইল ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে অনেক সংস্থাগুলি তাদের পণ্য প্রচার ও বিক্রয় করতে ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির মোবাইল সংস্করণ চালু করেছে। গ্রাহকরা পণ্যগুলি খুব সহজেই মোবাইল ইন্টারনেটের মাধ্যমে অনলাইনে কিনতে পারবেন।

মোবাইল ওয়ালেট: অনেক সংস্থাগুলি গ্রাহকদের কাছে মোবাইল ওয়ালেটের পরিষেবা সরবরাহ করে। এই পরিষেবাটি ব্যবহার করতে ব্যবহারকারীদের অবশ্যই একটি স্মার্ট ফোন এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে। ব্যবহারকারীরা তাদের মোবাইল ওয়ালেটে একটি নির্দিষ্ট পরিমাণ রেখে তা দৈনন্দিন নানান বিল পরিশোধ করতে পারি।



তবে সমস্যা হচ্ছে এই মনি মুক্তা সংগ্রহ করতে গিয়ে আমাদের সম্মুখীন হতে হচ্ছে হাঙ্গর (হ্যাকার) এর মত কত ভয়ংকর প্রাণী দের। এ বিশাল সমুদ্রে জাল পেতে বসে আছে নানান অজানা জীব (ক্লোনিং)। এগুলো থেকে অবশ্যই সাবধান থাকতে হবে। আর মুক্ত সংগ্রহের দৌড়ে আমরা যে নিজস্ব অসময় হারিয়ে ফেলছি সেটাও আমাদের লক্ষ্য রাখতে হবে।

#বি: দ্রঃ কষ্টিপাথরে দিয়ে সোনা বিচার করা যায় কিন্তু এই মুক্তার সঠিক নির্বাচনে নিজেদের বুদ্ধিকেই কাজে লাগাতে হবে।

Comments